মেনু নির্বাচন করুন
খবর

বরিশালে জিংকসমৃদ্ধ বীজধান বাজারজাতকরণের ওপর কর্মশালা অনুষ্ঠিত

মো. শাহাদাত হোসেন, কৃতসা, বরিশাল
বরিশালে জিংকসমৃদ্ধ ধানের বীজ বাজারজাতকরণের ওপর দিনব্যাপী এক কর্মশালা  ৩ নভেম্বর বরিশাল নগরীর সি অ্যান্ড বি রোডস্থ সেইন্ট বাংলাদেশের হলরুমে অনুষ্ঠিত হয়। স্বদেশ উন্নয়ন কেন্দ্র এবং  হারভেস্ট প্লাসের যৌথ আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন।

তিনি বলেন, বাংলাদেশের শতকরা ৪৪ ভাগ শিশু এবং ৫৭ ভাগ নারী জিংকের অভাবে ভুগছেন। এ কারণে বামনত্ব আর মেধাহীনের প্রবণতা বাড়ছে। জিংকের ট্যাবলেট কিংবা সিরাপ খেয়ে এর ঘাটতি পূরণ সম্ভব নয়। দরকার জিংকসমৃদ্ধ খাবার গ্রহণ। এজন্য ধানের ভেতর জিংক ঢুকানো হয়েছে। আর এ সফল কাজটি বিশ্বে আমরাই প্রথম করেছি।  এসব ধানের আমনের জাত হচ্ছে ব্রি ধান৬২ এবং ব্রি ধান৭২। বোরো জাত হলো ব্রি ধান৬৪,  ব্রি ধান৭৪ ও ব্রি ধান৮৪। ব্রি ধান৭৪ বরিশাল অঞ্চলের জন্য উপযোগি।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হারভেস্ট প্লাসের কৃষি গবেষণা ও উন্নয়ন কর্মকর্তা জাহিদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক হরিদাস শিকারী এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের যুগ্ম পরিচালক ড. মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উজিরপুরের উপজেরা কৃষি অফিসার মো. জাকির হোসেন তালুকদার, আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন, মেট্টোপলিটন কৃষি অফিসার ফাহিমা হক, স্বদেশ উন্নয়ন কেন্দ্রের সমন্বয়কারি নিপুল চন্দ্র হাওলাদার, জাহিদুল আলম সেলিম প্রমুখ।
অনুষ্ঠানে বীজ ডিলারসহ  কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

ছবি


ফাইল


প্রকাশনের তারিখ

২০১৯-১১-০৩

আর্কাইভ তারিখ

২০১৯-১২-৩১


Share with :

Facebook Twitter